সুন্দর একটি ছবিতে নিজেকে ফ্রেমবন্দি করতে কে না ভালোবাসে? কিন্তু ছবি তোলার পর যদি সে ছবিটি মনের মতো না হয়, তাহলে একটু মন খারাপ হয় বৈকি। বর্তমান সময়ে স্মার্টফোন ছবি তোলার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। স্মার্টফোন ডিজিটাল ক্যামেরার স্থান পর্যন্ত দখল করে নিয়েছে। গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে সাম্প্রতিক সময়ে বাজারে আসা নতুন ফোনগুলোর ক্যামেরার দিকে বিশেষ নজর দিয়েছে ফোন কোম্পানিগুলো।

ভালো ছবি তোলার জন্য আইফোনের সুনাম রয়েছে শুরু থেকেই। যদিও প্রফেশনালদের তোলা ছবি ও অ্যামেচারদের তোলা ছবিতে কিছু তফাৎ থেকেই যায়। তবে কিছু টিপস জানা থাকলে আপনিও পারবেন আপনার হাতের আইফোনটি দিয়ে পেশাদার ফটোগ্রাফারদের মতো ছবি তুলতে। আইফোনে ভালো ছবি তোলার তেমনি কিছু কৌশল তুলে ধরা হলো এই প্রতিবেদনে।

১. কিছু জিনিস সব সময় আবশ্যিক। এর মধ্যে অন্যতম হচ্ছে ক্যামেরা লেন্সটিকে সব সময় নরম, মসৃণ কাপড় দিয়ে পরিষ্কার করা, সূর্যের দিকে লেন্স রেখে ছবি না তোলা এবং ছবি তোলার সময় আপনার বুড়ো আঙুল ফ্রেমের বাইরে রাখা।

২. ছবি তোলার সময় হাত কেঁপে উঠলে অনেক সময় ভালো ছবি নষ্ট হয়ে যায়। এই সমস্যারও সবচেয়ে সহজ সমাধান দিয়েছে আইফোনে। ছবি তোলার সময় দুই হাতে আপনার আইফোনটি ধরুন এবং আপনার কনুই দুটো যতটা সম্ভব নিজের দিকে রাখুন। এরপর আইফোনে ভলিউম কন্ট্রোল বাটনের সাহায্যে ক্যামেরার কোনো নড়াচড়া ছাড়াই ফ্রেমবন্দি করুন আপনার ছবিটি।

৩. আইফোনে অটো ফোকাস সুবিধা রয়েছে। তবে আপনি যদি কয়েকটি বস্তুর ভিডিও করেন বা ছবি তোলেন কিংবা ছবি তোলার সময় ক্যামেরা নড়ার সম্ভাবনা থাকে তাহলে অটো ফোকাস ফিক্সড করে নিতে পারেন। কাজটি করতে, ক্যামেরা অ্যাপটি চালু করে যে বস্তুটি ফোকাস করতে সেটি ট্যাপ করে রাখতে হবে কিছু সময়। এরপর ‘AE/AF LOCK’ লেখা প্রদর্শিত হবে। তাহলে বস্তুটির ফোকাস ফিক্সড হয়ে যাবে। ক্যামেরা নড়াচড়া করেও ফোকাসে হেরফের হবে না।

৪. সূর্যাস্ত বা সূর্যোদয়ের মতো অতি নাটকীয় উজ্জ্বল রঙের ছবি তোলার জন্য আপনার আইফোনের হাই ডাইনামিক রেঞ্জ অপশনটি চালু করা উচিত। এইচডিআর বিভিন্ন পরিসরের এক্সপোজার সেটিংসে একাধিক ছবি তুলে থাকে। পরে সেই একাধিক ছবিকে একত্র করে সেরা ছবিটি তৈরি করে। এইচডিআর অপশনটিকে অটো বা স্বয়ংক্রিয়রূপে রাখা যায়, তবে খেয়াল রাখতে হবে কতটুকু জায়গার মধ্যে আপনি ছবিটি তুলছেন। সেই হিসাব অনুসারে এই অপশন কিছুটা পরিবর্তন করতে পারেন।

৫. গ্রিড আপনাকে সম্ভাব্য সেরা ছবিটি তুলতে সহয়তা করবে। ডিসপ্লেতে আপনি যা দেখবেন, একটি গ্রিডের বর্গক্ষেত্র আচ্ছাদন, যা আপনাকে উচ্চশ্রেণির ল্যান্ডস্কেপ ছবি তোলার ক্ষেত্রে টিপস দেবে। এই কৌশল প্রয়োগ করে কোনো বস্তুর ছবি তোলার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে বস্তুটি যেন যেকোনো একটি উল্লম্ব গ্রিড লাইনটির সঙ্গে লম্বালম্বি থাকে। আর ব্যক্তির ছবি তোলার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ব্যক্তির চোখগুলো যেন গ্রিডলাইনের ওপরে থাকে। গ্রিড চালু করার জন্য আপনার ক্যামেরার সেটিংস থেকে ফটোস অ্যান্ড ক্যামেরা থেকে যেতে হবে। সেখানে থেকে গ্রিড নির্বাচন করলেই আপনার আইফোনে গ্রিড চালু হয়ে যাবে।

৬. আইফোনের চমৎকার একটি ফিচার হলো লাইভ ফটো। এটি চালু করতে ক্যামেরার বাম পাশে থাকা ‘HDR’ মেনুর উপরে থাকা বৃত্তাকার আইকনটিতে ক্লিক করতে হবে। তাহলে লাইভ ফটো চালু হবে। লাইভ ফটোতে কোন ছবি তোলার আগে বস্তুটির অবস্থান ভিডিও প্রিভিউয়ের মতো দেখাবে।

৭. চলন্ত কোনো কিছুর ছবি তুলতে চান? আইফোনের ক্যামেরা অ্যাপের শাটার আইকন বা ভলিউম বাটনটি চেপে ধরে রাখুন এবং ক্যামেরা বার্স্ট মোডে এক সেকেন্ডে ১০টি ছবি তুলে ফেলবে। আপনি মোবাইলের ডিসপ্লেতে একটি সংখ্যা দেখতে পাবেন, যা আপনাকে বলে দেবে আপনি সেই চলন্ত বিষয়টির কতগুলো ছবি তুলেছেন। ছবি তোলার শেষে সব ছবি থেকে সেরা ছবিটি রেখে বাকিগুলো মুছে ফেলুন (আপনার ক্যামেরা তার মতে সেরা ছবি কোনটি সে সম্পর্কে একটি পরামর্শ দেবে, তবে আপনি চাইলে সেটিকে বাতিল করতে পারবেন)।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *