আশা মঙ্গেশকর একজন মারাঠি বংশের মেয়ে তার জন্ম (৮ সেপ্টেম্বর ১৯৩৩) সঙ্গিল জেলার গৌড়ে এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন আশা ভোঁসলে ।তার পিতা র নাম  দীনানাথ মঙ্গেশকর ছিলেন মারাঠি ভাষী গোমন্থক মারাঠা সমাজের সদস্য এবং মারাঠি সঙ্গীত মঞ্চের একজন অভিনেতা ও শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী। তিনি মৃত্যুবরণ কালে আশা মঙ্গেশকর খুবি ছোটো । তাঁর পরিবার পুনে থেকে কোহলাপুর এবং পরে মুম্বইয়ে চলে আসে। তিনি ও তাঁর বড় বোন লতা মঙ্গেশকর তাঁদের পরিবারের ভরণপোষণের জন্য চলচ্চিত্রে গান গাওয়া ও অভিনয় শুরু করেন। তার দিদি বা বড় বোন হচ্ছেন তাঁর মতোই আরেক জনপ্রিয় গায়িকা লতা মঙ্গেশকর।সঙ্গীতজীবনে দীর্ঘ ৫ দশক সেরা শিল্পীর দৌড়ে ছিলেন এই দুই বোন।তার গাওয়া প্রথম গান হল মারাঠি ভাষার মাঝা বল (১৯৪৩) চলচ্চিত্রে “চল চল নব বল”। গানটির সুরায়োজন করেছিলেন দত্ত দবজেকর। তাঁর হিন্দি চলচ্চিত্রের গানে অভিষেক হয় হংসরাজ বেহলের চুনারিয়া (১৯৪৮)-এ “সাবন আয়া” গানে কণ্ঠ প্রদানের মাধ্যমে।তার প্রথম একক হিন্দি চলচ্চিত্রের গান ছিল রাত কী রানী (১৯৪৯) চলচ্চিত্রের জন্য।

-:আশা মঙ্গেশকর গান গাওয়া কর্মজীবন :-

তিনি একজন ভারতীয় গায়িকা। মূলত তিনি হিন্দি সিনেমার নেপথ্য সঙ্গীত গাওয়ার জন্য বিখ্যাত। আশা ভোঁসলে ভারতের জনপ্রিয়তম গায়িকাদের মধ্যে একজন। ১৯৪৩ সাল থেকে আরম্ভ করে তিনি ষাট বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন। তিনি তাঁর সঙ্গীত জীবনে মোট ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন। মনে করা হয় তিনি ১২০০০ এরও বেশি গান গেয়েছেন। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাঁকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করে। ভারত সরকার তাঁকে ২০০৮ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে।

-: গায়িকা জীবনের আশা ভোঁসলে বিশেষ সময় :-

আশা মঙ্গেশক তাঁর গায়িকা জীবনকে খতিয়ে দেখলে চারটি সিনেমাকে চিহ্নিত করা যায়। এগুলো তাঁর কেরিয়ারের বিশেষ গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে স্বীকৃত। এ ছবিগুলো হলো: নয়া দৌড় (১৯৫৭), তিসরি মঞ্জিল (১৯৬৬), উমরাও জান (১৯৮১) এবং রঙ্গীলা (১৯৯৫)।

-: আশা ভোসলে গুরুত্বপূর্ণ তথ্য :-

নাম ((Name)) আশা মঙ্গেশকর
ইংলিশ নাম (English Name) asha mangshkar
জন্ম (Birth) ৮ সেপ্টেম্বর ১৯৩৩ (বয়স ৮৮)
জন্ম স্থান (Birth Place)
বাবার নাম (Father Name) মাস্টার দীনানাথ মঙ্গেশকর
মায়ের নাম (Mother Name)  তার প্রথম মায়েনাম নরমদা এবং দ্বিতীয় স্ত্রীর নাম হল সেবন্তী
ভাষা হিন্দি, মারাঠি
কর্মজীবন (Occupations) ১৯৪৩ – বর্তমান সঙ্গীত কর্মজীবন
স্ত্রী /  স্বামী (Wife/ Husband)
রাহুল দেব বর্মন
সন্তান (Childrens) তিন সন্তান দুই ছেলে এবং এক মেয়ে  (হেমন্ত ভোঁসলে, বর্ষা ভোঁসলে, আনন্দ ভোঁসলে)
ধর্ম (Religion) মারাঠি
জাতীয়তা (Nationality) ভারতীয়
মৃত্যু (Death)
উল্লেখযোগ্য পুরস্কার (Prize)

পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে

জীবন কাল (Age)
৭৯