গুরপ্রীত সিং সান্ধুঃ-একজন ভারতীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ভারতের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব বেঙ্গালুরু এবং ভারত জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।২০০০-০১ মৌসুমে, ভারতীয় ফুটবল ক্লাব সেন্ট স্টিফেন্সের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে সান্ধু ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে ইস্টবেঙ্গলের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন।২০১০ সালে, সান্ধু ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ভারতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত ভারতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১১ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ভারতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি ভারতের হয়ে এপর্যন্ত ২টি এএফসি এশিয়ান কাপে (২০১১ এবং ২০১৯) অংশগ্রহণ করেছেন।

গুরপ্রীত সিং সান্ধু গুরুত্বপূর্ণ বিষয়ঃ- গুরপ্রীত সিং সান্ধু ১৯৯২ সালের ৩রা ফেব্রুয়ারি তারিখে ভারতের মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।(তার বাবার নাম তেজিন্দর সিংহ সান্ধু)এবং তার উচ্চতা-১.৯৮ মিটার (৬ ফুট ৬ ইঞ্চি) জার্সি নম্বর ১ছিলো। ২০১১ সালের ২৫শে মার্চ তারিখে, মাত্র ১৯ বছর ১ মাস ২২ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সান্ধু তুর্কমেনিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ভারতের হয়ে অভিষেক করেছেন।

সান্ধু ভারত অনূর্ধ্ব-১৯ এবং ভারত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। ২০০৯ সালের ৫ই নভেম্বর তারিখে তিনি ২০১১ এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে ইরাক অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে ম্যাচে ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।ভারতের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ১৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। ভারতের হয়ে অভিষেকের বছরে সান্ধু মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে ৩৪ মিনিট খেলার পর, ভারতের জার্সি গায়ে প্রথম গোলটি হজম করেছেন ২০১৫ সালের ৬ই সেপ্টেম্বর তারিখে, ইরানের বিরুদ্ধে ম্যাচের ২৯তম মিনিটে সর্দার আজমুনের গোলটি হজম করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি হজম করেছেন।২০১৬ সালের ৩রা সেপ্টেম্বর তারিখে, পুয়ের্তো রিকোর বিরুদ্ধে অনুষ্ঠিত ম্যাচে তিনি ভারতের হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেছেন,ম্যাচটি ভারত ৪-১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল, যেখানে তিনি পূর্ণ ৯০ মিনিট সময় খেলেছিলেন।