জি. এন লুইস এর সংক্ষিপ্ত জীবনী | Gilbert Newton Lewis

Last updated on February 26th, 2023 at 06:36 am

Gilbert Newton Lewis ForMemRS(October 23 or October 25, 1875 – March 23, 1946) was an American physical chemist and a dean of the College of Chemistry at the University of California, Berkeley. Lewis was best known for his discovery of the covalent bond and his concept of electron pairs; his Lewis dot structures and other contributions to valence bond theory have shaped modern theories of chemical bonding.

জি. এন লুইস ( ১৮৭৫- ১৯৪৬ ) G. N. Lewis (1875-1946) 

এ শতাব্দীর একজন প্রধান রসায়ন বিজ্ঞানী হলেন বিখ্যাত অষ্টক তত্ত্বের (Octate rule) জনক গিলবার্ট নিউটন লুইস ( Gilbert N. Lewis )। প্রথিতযশা আমেরিকান রসায়নবিদ ১৯১৬ সালে তাঁর বিখ্যাত অষ্টক তত্ত্ব উপস্থাপন করে সারা বিশ্বে এক অভাবনীয় আলোড়ন সৃষ্টি করেন। এ তত্ত্বেই তিনি বর্ণনা করেন যে, যৌগ গঠনের সময় প্রত্যেক মৌলের পরমাণুই তার সর্ববহিঃস্থ শক্তিস্তরে নিষ্ক্রিয় গ্যাসের ন্যায় আটটি ইলেকট্রনের স্থিতিশীল কাঠামো লাভ করে। তাঁর এ তত্ত্বের সাহায্যেই আয়নিক ও সমযোজী বন্ধনের গঠন ব্যাখ্যা করা হয়।

খ্যাতিমান আন্তর্জাতিক বিজ্ঞানীদের পাশাপাশি আজ আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি এদেশেরই কয়েকজন প্রথিতযশা রসায়নবিদকে। এদেশের কৃতি রসায়নবিদদের মধ্যে সবার আগে যাঁর নাম মনে আসে তিনি হলেন ড. কুদরত-ই-খুদা। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মোকারম হোসেন খুন্দকার, প্রফেসর মফিজ উদ্দিন আহমেদ ও প্রফেসর আলী নওয়াব এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. ফজলুল হালিম চৌধুরীকে চেনেন না এমন কোন ছাত্র এদেশে খুঁজে পাওয়া যাবে না। এঁরা সবাই আজ প্রয়াত।