নিকোলা টেসলা (সার্বীয়: Никола Тесла; ১০ জুলাই ১৮৫৬ – ৭ জানুয়ারি ১৯৪৩) ছিলেন একজন সার্বিয়ান-আমেরিকান উদ্ভাবক, তড়িৎ প্রকৌশলী, যন্ত্র প্রকৌশলী এবং ভবিষ্যবাদী, যিনি আধুনিক বৈকল্পিক বর্তমান বিদ্যুত সরবরাহ ব্যবস্থার নকশায় তাঁর অবদানের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

তিনি অস্ট্রিয় সাম্রাজ্যে উইলহীন স্মিলজান গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তার পিতা একজন পাদ্রী ছিলেন।ছোটো থেকেই টেসলা মেধাবি আর বুদ্ধিমান ছিলেন ।১৮৭০ সালে প্রকৌশল এবং পদার্থবিজ্ঞানে অধ্যয়ন করেন এবং ডিগ্রি না নিয়েই ১৮৮০ দশকের গোড়ার দিকে নতুন বৈদ্যুতিক শক্তি শিল্পের কন্টিনেন্টাল এডিসনে কাজ শুরু করেন। ১৮৮৪ সালে তিনি নিউইয়র্কে চলে আসেন, এবং যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব লাভ করেন। টেসলা স্বল্প সময়ের জন্য নিউইয়র্ক শহরের এডিসন মেশিন ওয়ার্কসে কাজ করেন এবং পরবর্তীতে নিজ পরিচালনায় কাজ শুরু করেন।১৮৮৮ সালে ওয়েস্টিংহাউস ইলেকট্রিকের লাইসেন্সযুক্ত তার বিকল্প কারেন্ট (এসি) আনয়ন মোটর এবং সম্পর্কিত পলিফেজ এসি পেটেন্টগুলি তাকে প্রচুর পরিমাণে অর্থোপার্জন করে এবং পলিফেস সিস্টেমের ভিত্তি হয়ে ওঠে যা শেষ পর্যন্ত সংস্থাটি বাজারজাত করে।তিনি পেটেন্ট ও বাজারজাত করতে পারতেন এমন উদ্ভাবনগুলি বিকাশের চেষ্টা করে, টেসলা যান্ত্রিক অসিলেটর / জেনারেটর, বৈদ্যুতিক স্রাব নল এবং প্রারম্ভিক এক্স-রে ইমেজিংয়ের সাথে একাধিক পরীক্ষা চালিয়েছিলেন। তিনি একটি ওয়্যারলেস-নিয়ন্ত্রিত নৌকাও তৈরি করেছিলেন, এটি প্রথম প্রদর্শিত একটি। টেসলা একজন উদ্ভাবক হিসাবে সুপরিচিত হয়েছিলেন এবং তার গবেষণাগারে সেলিব্রিটি এবং ধনী পৃষ্ঠপোষকদের কাছে তাঁর কৃতিত্ব প্রদর্শন করেছিলেন এবং পাবলিক বক্তৃতাগুলিতে শোম্যান্টশিপের জন্য খ্যাতি পেয়েছিলেন।১৮৯০ এর দশক জুড়ে, টেসলা তার উচ্চ-ভোল্টেজ, নিউইয়র্ক এবং কলোরাডো স্প্রিংসে উচ্চ-ভোল্টেজ, উচ্চ-ফ্রিকোয়েন্সি শক্তি পরীক্ষায় ওয়্যারলেস আলো এবং বিশ্বব্যাপী বেতার বৈদ্যুতিক শক্তি বিতরণের জন্য তাঁর ধারণাগুলি অনুসরণ করেছিলেন। ১৮৯৩ সালে, তিনি তার ডিভাইসগুলির সাথে ওয়্যারলেস যোগাযোগের সম্ভাবনা সম্পর্কে উচ্চারণ করেছিলেন। টেসলা তার অসম্পূর্ণ ওয়ার্ডেনক্লাইফ টাওয়ার প্রকল্পে আন্তঃমহাদেশীয় ওয়্যারলেস যোগাযোগ এবং পাওয়ার ট্রান্সমিটারে এই ধারণাগুলি ব্যবহারিক ব্যবহারের জন্য রাখার চেষ্টা করেছিলেন, তবে এটি সম্পূর্ণ করার আগেই তহবিলের বাইরে চলে যায়।

ওয়ার্ডেনক্লাইফের পরে, টেসলা ১৯১০ এবং ১৯২০ এর দশকে বিভিন্ন সাফল্যের বিভিন্ন ধারা আবিষ্কার করেছিলেন। তার বেশিরভাগ অর্থ ব্যয় করে, টেসলা অবৈতনিক বিলগুলি রেখে, নিউইয়র্কের কয়েকটি হোটেলে থাকতেন। ১৯৪৩ সালের জানুয়ারিতে তিনি নিউইয়র্ক সিটিতে মারা যান।