Melissa-Kent-Island-Annapolisআমরা যারা ফটোগ্রাফি করি সবাইকেই কমবেশি পোর্ট্রেট তুলতে হয়।তবে তোলার সময় কিছু নিয়ম মেনে তুললে সেটি অনেক বেশি সুন্দর ও আকর্ষণীয় হয়।সেই নিয়ম গুলো এখন তুলে ধরছি:

• পোট্রেট তোলার জন্য যে বিষয়টি সবথেকে গুরুত্বপূর্ণ তা হল লাইট।ভালো লাইটের প্লেস সবসময় সিলেক্ট করা প্রয়োজন।তবে আর একটি বিষয় খেয়াল রাখতে হবে সূর্যটা যেন মানুষটির পেছন দিকে না থাকে।অর্থাৎ সূ্র্য থাকবে মানুষটির সামনের দিকে।তা না হলে সূর্যের অালোর জন্য পুরো ছবি নষ্ট হয়ে যেতে পারে।• ফোকাস রাখতে হবে সবসময় ফেসে।ক্লোজ শটের ক্ষেত্রে ফোকাস চোখে রাখতে হবে।


• ব্যাকগ্রাউন্ডের বিষয়টাও অনেক বেশি জরুরি। অনেকেই আছে ব্যাকগ্রাউন্ড না দেখেই যেকোনো জায়গায় দাড়িয়ে ছবি তোলা শুরু করে দেয়।কিন্তু এটা ঠিক না।ব্যাকগ্রাউন্ড খারাপ হলে পোট্রেট কেন যেকোনো টাইপ ছবির সৌন্দর্য অনেকাংশে নষ্ট হয়ে যায়।তাই ব্যাকগ্রাউন্ডে এমন কিছু থাকা যাবে না যা চোখে লাগে।যেমন হতে পারে পুরোপুরি সবুজ কোনো ব্যাকগ্রাউন্ড।
• পোট্রেট তুলতে ‘রুলস্ অফ থ্রি’ ইউস করা যেতে পারে।এতে ছবিটি আরো অনেক বেশি আকর্ষণীয় হয়।
• ইনডোরে তোলার ক্ষেত্রে আরো কিছু বিষয় মাথায় রাখতে হবে।ইনডোরে অালো সল্পতার কারনে(ফ্লাস ছাড়া) ছবি তুললে দেখা যায় সামান্য হাতের নড়াচড়ার জন্য পুরো ছবিটি ঘোলা হয়ে গিয়েছে।এ ক্ষেত্রে ISO বাড়িয়ে সাটার স্পিড ন্যূনতম ১/৮ বা ১/১০ রাখা উচিৎ।এতে নয়েজ কিছুটা বেশি আসতে পারে।কিন্তু ঘোলা ছবি তোলার চেয়ে সামান্য নয়েজ সমন্বিত পিক অনেক ভালো।
• অনেকেই চান যে মানুষের ছবি তোলার পর ব্যাকগ্রাউন্ড যেন ভালোমত ব্লার হয়ে যায়।বড় ফোকাল লেন্থ এর লেন্স গুলোতো বড় ফোকাল লেন্থে তুললে অনেক সুন্দর ব্যাকগ্রাউন্ড ব্লার হয়।কিন্তু যাদের ১৮-৫৫ মিমি লেন্স তাদের ৫৫ মিমি তেই তুলতে হবে।সাথে যতটা সম্ভব বড় এপারচার(ছোট f-stop নাম্বার) ব্যবহার করতে হবে। যত বড় এপারচার হবে ব্যাকগ্রাউন্ড তত বেশি ব্লার করা সম্ভব হবে।
• চেষ্টা করতে হবে RAW ফরমেটে ছবি তোলার। এই ফরমেটে ছবি তুলতে পরবর্তিতে পোষ্ট প্রোডাকশনে ভালোমত কাজ করে ছবির কোয়ালিটি অনেকগুনে ভালো করা যায়।
তো অনেকগুলো কৌশলের কথা এখানে বললাম।এই বিষয়গুলা মাথায় রেখে ছবি তুলবেন দেখবেন অনেক সুন্দর হয়েছে ছবি গুলো।সুতরাং আর দেরি কেন! বেড়িয়ে পড়ুন ছবি তুলতে। হ্যাপি ক্লিকিং..
পোস্টটি লিখেছেন: জয় স্বচ্ছ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *