ব্লগস্পট ব্লগ ব্যাকআপ করার সহজ পদ্ধতি, কিভাবে ব্লগার থিম Backup and Upload করবেন? ব্লগস্পট ব্লগ ব্যাকআপ করার সঠিক পদ্ধতি, কিভাবে Blogger theme টি Backup করবেন

ব্যাকআপ অর্থ আপনার ডিভাইসে ঐ তথ্য সংরক্ষণ করা। ব্যাকআপ করা Blogger theme এর অপ্রত্যাশিত কোন ক্ষতি হলে, তা পূর্বের অবস্থায় ফিরে পেতে সাহায্য করে। বিশেষ করে, আমরা যখন HTML কোড নিয়ে কাজ করি, তখন থিমের একটি ব্যাকআপ রেখে দেই। 

ব্যাকআপ করা না থাকলে, আপনার ব্লগে কোন কোড জনিত সমস্যা হলে আর পূর্বের অবস্থায় ফিরে পেতে অনেক কষ্ট করতে হয়। এই জন্য আমাদের বুদ্ধিমানের কাজ হবে আগে সাইটকে ব্যাকআপ করা, তারপর অন্য কাজে হাত দেওয়া।

ব্লগস্পট ব্লগ ব্যাকআপ করার সহজ পদ্ধতি

। ব্লগার একাউন্টে সাইন ইন করুন। তারপর, আপনার যে ব্লগের ব্যাকআপ করতে চান তা সিলেকশন করুন।

ব্লহস্পট ব্লগ

। তারপর “Theme”এ যান এবং “Backup/Restore” এ ক্লিক করুন।

৩। এবার, “Download theme” এ ক্লিক করুন। আপনার ব্যাকআপ ফাইল, যা .xml ফরম্যাটে আছে, “Downloads” folder এ ডাউনলোড হবে। তারপর, এটি আপনি যেকোনো folder এ স্থানান্তর করতে পারবেন।

কিভাবে Blogger theme টি Upload করবেন

পূর্বে ব্যাকআপ করা থিমটি ফিরে পেতে সেটি আপলোড দিতে হবে। এছাড়াও আপনি অন্য সাইট থেকে custom theme ডাউনলোড করে আপনার ব্লগে ব্যবহার করতে চাইলে এই পদ্ধতিটি লাগবে।

১। ব্লগার একাউন্টে ঢুকার পর, পূর্বের ন্যায় “Theme” এ যান।

২। “Backup/Restore” এ ক্লিক করুন।

৩। তারপর, “Choose File” এ ক্লিক করুন।

ব্যকাআপ ব্লগস্পট থিম

৪। সেই folder টি সিলেকশন করুন যেখানে আপনি theme টি ব্যাকআপ (backup) করে রেখেছিলেন বা, অন্য সাইট থেকে ডাউনলোড করে রেখেছিলেন। তারপর, theme file (.xml) টি খুলুন।

৫। এবার, “Upload” এ ক্লিক করুন।

আশা করি আপনি সফল হয়েছেন। কোন সমস্যা হলে কমেন্ট করতে ভুলবেন না। সরাসরি ফেসবুকে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *