মোহাম্মদ শামি আহমেদঃ ভারতীয় ক্রিকেটার তিনি ভারত ক্রিকেট দলের টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে ক্রিকেট খেলছেন। এছাড়াও, ঘরোয়া ক্রিকেটে বাংলার হয়ে খেলছেন। ডানহাতি ফাস্ট বোলার হিসেবেই তার দলে অংশগ্রহণ। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে খেলছেন তিনি।
২০১০ সালে আসাম দলের বিপক্ষে তার প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে।

মোহাম্মদ শামি আহমেদ গুরুত্বপূর্ণ বিষয়ঃ- (জন্ম: ৯ মার্চ, ১৯৯০) উত্তরপ্রদেশের আমরোহা এলাকায় জন্মগ্রহণকারী।তার বয়স ছিলো ৩১ বছর, উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি (১.৭৩ মিটার)। ২০১১ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে কলকাতা নাইট রাইডার্সের সাথে চু্ক্তিবদ্ধ হন।ঘরোয়া ক্রিকেটে চমকপ্রদ সাফল্য লাভ করায় ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারত এ-দলের সদস্য মনোনীত হন। জুন, ২০১২ সালে অনানুষ্ঠানিক টেস্ট খেলায় ওয়েস্ট ইন্ডিজ এ-দলের বিপক্ষে চেতেশ্বর পুজারা’র সাথে ১০ম উইকেট জুটিতে ৭৩ রানের জয়সূচক ইনিংস খেলেন।

২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে ৪ জানুয়ারি, ২০১৫ তারিখে বিসিসিআই কর্তৃপক্ষ ভারত দলের ১৫-সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করে। ১০ মার্চ, ২০১৫ তারিখে হ্যামিল্টনের সেডন পার্কে অনুষ্ঠিত গ্রুপ পর্বের পঞ্চম খেলায় আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ ওভার বোলিং করে ৪১ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেন।পাশাপাশি বিশ্বকাপে ধারাবাহিকভাবে ৯ম জয় পায়।এরপর ২০১৯ সালে বিশ্বকাপে তিনি আবার ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পান। ভারতের পঞ্চম ম্যাচে ভুবনেশ্বর কুমারের পরিবর্তে তাকে সুযোগ করে দেওয়া হয়। এই ম্যাচের শেষ ওভারে হ্যাট্রিক করে মোট ৪ টি উইকেট নিয়ে আফগানিস্তানের বিরুদ্ধে ভারতকে জয় এনে দেন শমি।