স্মার্ট ফোনে ছবি তোলার জন্যে সবচেয়ে ভাল অ্যাপ । The Best Photo Apps for Your Smartphone

আজকে আমি কথা বলব স্মার্ট ফোনের জন্যে কিছু অ্যাপ সম্পর্কে যা দিয়ে আপনি আপনার মোবাইলের ক্যামেরা দিয়েই ভাল ছবি তুলতে পারবেন, এবং পরিবর্তীতে আপনার ছবিকে পোস্ট প্রসেসিং ও করতে পারবেন।

1. Camera+ 2

Camera+ iOS, অর্থাৎ iPhone এর জন্যে শীর্ষস্থানীয় ছিল, কিন্তু এখন এটি পুরোপুরি পুনর্নির্মিত হয়েছে Camera+ 2 হিসাবে।

আপনি ফোকাস এবং এক্সপোজার, শাটার স্পিড এবং আপনার আইসো সেটিং এর জন্য ম্যানুয়ালি নিয়ন্ত্রণ নিতে পারেন। এছাড়াও আপনি ছবির গুণমান বজিয়ে রাখার জন্যে RAW ফাইল হিসেবে আপনার ফটোগুলি তুলতে এবং সংরক্ষণ করতে পারবেন, যেটা পোস্ট প্রসেসিং এর সময় আপনার উপকারে আসবে।

Camera+2 তে উল্লেখ করার মত এত বৈশিষ্ট্য আছে যে তা এখানে বলে শেষ করা যাবে না। কিন্তু সাধারণ ব্যবহারকারীদের জন্যেও বেসিক ক্রপিং থেকে শুরু করে অনেক ফিল্টার আছে। আপনি দ্রুত আপনার সমস্ত ফটো লাইটবক্স এলাকায় রিভিউ করতে পারবেন, যা আপনার iCloud স্টোরেজে এর সাথেও সিঙ্ক করবে।

তবে এটি ফ্রি নয়। এর দাম $2.99 মানে বাংলাদেশি টাকায় 250/- টাকার মত। পাঁচ ডলার দিয়ে একটা আই টিউন এর কার্ড ক্রয় করে আপনি এই অ্যাপটা ডাউনলোড করতে পারেন। 

2. Snapseed 

স্নপেসেড একটি ফটো এডিট করার সফটওয়্যার, যা এখন Google এর মালিকানাধীন। এটি আই ফোন এবং Android এর জন্য ফ্রি তে আপনার ফোনে ডাউনলোড করতে পারবেন। এখানে প্রচুর ফিল্টার আছে ব্যাবহার করার জন্যে। 

3.  Fyuse

Fyuse আসলে একটি মজার অ্যাপ। কোন বস্তুর চারিপাশে ঘুরে আপনি একটি 3D ছবি তুলে শেয়ার করতে পারবেন। আপনার ফোনকে সোয়াইপ করে, আপনি বিভিন্ন দিক থেকে আপনার তোলা ছবিটি দেখতে পারবেন – মনে হবে যেন আপনি বস্তু বা বিষয়টির চারদিকে হাঁটছেন।

এখানে গেলেই দেখতে পারবেন আমি আমার বেড়ালের কেমন মজার একটা ছবি তুলেছিঃ 

Click and drag to view 360

4. VSCO

VSCO iPhone এবং Android উভয় ফোনের জন্যে পাওয়া যায়। এই অ্যাপ কিনলে আপনি তাদের সমস্ত ফিল্টারের কালেকশন পাবেন যার কিছু কিছু ফ্রি ডাউনলোড করলে পাবেন না। তবে ফ্রি ভার্শনেও অনেক দারুণ দারুণ ফিল্টার এর কালেকশান আছে। 

5. Lightroom

অনেকে মনে করে থাকেন লাইট রুমের উপরে আর কিছু হতে পারে না। 

আপনার মোবাইল ডিভাইসে Lightroom CC দিয়ে শুরু করুন। ছবি সার্চ করতে পারবেন। আপনার আইপ্যাড, আইফোন, বা অ্যান্ড্রয়েড ডিভাইসে ফটো অ্যাক্সেস, এডিট, অরগানাইজ এবং শেয়ার করতে পারবেন। আপনার লাইটরুম সিসি সিঙ্ক করে আপনার ডেস্কটপে ইন্সটল করা লাইটরুমে এবং আপনার লাইটরুম সিসি অ্যাকাউন্ট এও আপলোড করতে পারবেন। 

লাইটরুমে আপনি আপনার ছবির এক্সপোজার, ওয়াইট ব্যালেন্স, আইসো থেকে শুরু করে অনেক কিছু পরিবর্তন করতে পারবেন। চাইলে রও ফরমেটেও ছবি তুলতে পারবেন।

6. Bokeh Lens

এটি একটি দারুণ অ্যাপ। 

বোকেহ লেন্স আপনার ফটো গুলিকে DSLR-মানের ফটো গুলোর মত পেছনের ব্যাকগ্রাউন্ডটা ঝাপসা করে দিতে পারবে। 

নিচে আমার সাত বছরের তোলা কন্যার ছবি। সে ছবিটি তুলে তারপরে ট্যাব এর পেনসিল ব্যাবহার করে ছবির চারদিকটি ঘোলা করে দিয়েছে।কতটুকু ঝাপসা করতে চাইছেন, সেটাও আপনি নির্ধারণ করে দিতে পারেন।

আর এখানে আমি আমার বেড়ালের ছবি তুলেছি আমার ফোন দিয়ে। পরে বিড়ালের চারিদিক ঝাপসা করে দিয়েছি। মনে হচ্ছে ডিএসএলআর ক্যামেরা দিয়ে তোলা হয়েছে।

7. MuseCam

এটি আই ফোনের জন্যে ফ্রি অ্যাপ। প্রথম প্রথম গবেষণা করার জন্যে অনেক অ্যাপই নামিয়েছিলাম।

এই অ্যাপটির রেইটিং ও বেশ ভাল এবং আমিও প্রায় এটা দিয়ে বিভিন্ন রকমের ছবি সহজে তোলা যায় দেখে এবং পরবর্তীতে সহজে এডিট করা যায় দেখেও আমি প্রায় এটি ব্যাবহার করে থাকি।

9।  Raw! Photo DNG Camera

এটি নামিয়েছিলাম বিশেষ করে লং এক্সপোজার আর টাইম লেপ্স ছবি তোলার জন্যে।

10. Beauty Plus

এবার একটু মজা করি। বিশেষ করে নারীদের উদ্দেশ্য করে একটি অ্যাপ এর কথা বলছি। এটার নাম হচ্ছে বিউটি প্লাস। আমার খুব পছন্দের একটি অ্যাপ। কারণ এটা দিয়ে ছবি তুললে আমার মুখের সকল দাগ এবং ভাঁজ মুছে যায়। আরও ফর্সাও দেখায়। এবং এখন আর টাকা খরচ করে পার্লার থেকে মেক আপ না করলেও চলবে। দামী লিপস্টিক না কিনলেও চলবে। কারণ বিউটি প্লাসে যত লিপ্সটিকের রং এর কালেকশান আছে, তা আলমাসেও নেই। পার্লারে গিয়ে যদি আই ব্রাউ করে না থাকেন, সেটা এই অ্যাপ আপনার জন্যে করে দিবে। ফাউন্ডেশন, আই-শেডো, আই-লাইনার থেকে সব কিছু আপনি ফ্রি তে বিউটি প্লাসে পাবেন।

 

এটিও পড়ুন – ফটোগ্রাফিতে হরাইজন লাইনের নিয়ম । The Horizon Rule

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *