অ্যারিস্টট্ল এর জীবনী – Aristotle

এরিস্টটল (Aristotle) (খ্রিষ্টপূর্ব ৩৮৪ – ৭ই মার্চ, খ্রিষ্টপূর্ব ৩২২) বিশ্ববিখ্যাত গ্রিক বিজ্ঞানী ও দার্শনিক। তাঁকে প্রাণিবিজ্ঞানের জনক বলা হয়। এছাড়া প্লেটোর সাথে যৌথভাবে তাঁকে “পশ্চিমা দর্শনের জনক” বলে অভিহিত করা হয়। এরিস্টটল সক্রেটিস ও প্লেটোর দর্শনসহ তাঁর পূর্বের সময়ের বিদ্যমান বিভিন্ন দর্শনের জটিল ও সদৃশ সমন্বয় দেখান।

বিখ্যাত গ্রীক দার্শনিক অ্যারিস্টল এর জন্ম হয়েছিল খ্রীষ্টপূর্ব 384-তে। তিনি তাঁর পিতার কাছ থেকে জীববিজ্ঞানের প্রাথমিক জ্ঞানার্জন করেন। তাঁর পিতা ছিলেন একজন চিকিৎসক। প্রাকৃতিক পরিবেশে বিভিন্ন ধরনের প্রাণীর জীবন ধারণ পদ্ধতি সম্পর্কে তিনি গবেষণা করেন এবং তাদের জীবন ইতিহাস, জনুঃক্রম, অঙ্গসংস্থান ও শ্রেণীবিন্যাস সম্পর্কে আলোক পাত করেন।

• অ্যারিস্টটলের উল্লেখযোগ্য অবদান ●

1. ‘পচা বস্তু থেকে জীব সৃষ্টি হয়’—এই ভ্রান্ত ধারণার প্রতিবাদ করেন।

2. সস্তান ও ডিম প্রসবের প্রকৃতি অনুসারে প্রাণিজগতের শ্রেণীবিভাগ করেন।

3. সমুদ্রে বসবাসকারী তিমি ও ডলফিনকে তিনি মৎস্যকুল থেকে পৃথক করেন।

4. সিপিয়া ও অক্টোপাসের পরিস্ফুটন সম্পর্কে নানান তথ্য উপস্থাপিত করেন।

অ্যারিস্টটল জীবনী

প্রাচীন গ্রীক দার্শনিক অ্যারিস্টটল, সক্রেটিস এবং প্লেটোর সাথে, পশ্চিমা দর্শনের জন্য বেশিরভাগ ভিত্তি স্থাপন করেছিলেন।
অ্যারিস্টট্ল কে ছিলেন?
অ্যারিস্টটল (সি। 384 বিসি থেকে 322 বিসি) একটি প্রাচীন গ্রীক দার্শনিক এবং বিজ্ঞানী যিনি এখনও রাজনীতি, মনোবিজ্ঞান এবং নৈতিকতার মধ্যে সর্বশ্রেষ্ঠ চিন্তাবিদ হিসেবে বিবেচিত। অ্যারিস্টটল 17 বছর বয়সে, তিনি প্লেটো একাডেমি নথিভুক্ত । 338 সালে, তিনি আলেকজান্ডার দ্য গ্রেট অনুশীলন শুরু করেন। 335 সালে, অ্যারিস্টটল এথেন্সের নিজের স্কুল, লিসিয়াম প্রতিষ্ঠা করেছিলেন, যেখানে তিনি তার বাকি জীবনের বেশিরভাগ সময় অধ্যয়ন, শিক্ষা ও লেখার সময় কাটিয়েছিলেন। তার সবচেয়ে উল্লেখযোগ্য কাজ মধ্যে উল্লেখযোগ্য হল Nichomachean এথিক্স , রাজনীতি , অধিবিদ্যা , রসশাস্ত্র এবং এর আগে অ্যানালিটিক্স ।
Aristotle
অ্যারিস্টটল দ্য স্কুল অফ এথেন্স, রাফেলের ফ্রেস্কো, 1509।
রাফায়েল [পাবলিক ডোমেইন], উইকিমিডিয়া কমন্সের মাধ্যমে
অ্যারিস্টটল এর বই
অ্যারিস্টট্ল একটি আনুমানিক 200 টি রচনা লিখেছেন, যা নোট, ব্যঙ্গ, রাজনীতি, নৈতিকতা, বিজ্ঞান এবং মনোবিজ্ঞানের উপর স্পর্শ করে নোট এবং পান্ডুলিপি খসড়া আকারে বেশিরভাগ। তারা সংলাপ, বৈজ্ঞানিক পর্যবেক্ষণ এবং নিয়মিত কাজ রেকর্ড গঠিত। তার ছাত্র থিওফ্রাস্টাস অ্যারিস্টটলের লেখাগুলি দেখেছেন এবং পরবর্তীতে তাদের নিজের ছাত্র নিলিউসকে প্রেরণ করেছেন, যিনি তাদেরকে রোমে নিয়ে যাওয়া এবং সেখানে পণ্ডিতদের দ্বারা ব্যবহৃত না হওয়া পর্যন্ত আর্দ্রতা থেকে রক্ষা করার জন্য তাদের একটি ভল্টে সংরক্ষণ করেছিলেন। অ্যারিস্টটলের আনুমানিক ২00 টি কাজ, মাত্র 31 টি এখনও প্রচলন করছে। লিসিয়ামে অ্যারিস্টটলের সময় সর্বাধিক তারিখ।
‘রসশাস্ত্র’
কবিতাগুলি লেখার এবং কবিতার একটি বৈজ্ঞানিক গবেষণা যেখানে অ্যারিস্টট্ল পর্যবেক্ষণ, বিশ্লেষণ এবং বেশিরভাগ ট্রাজেডি এবং মহাকাব্য কবিতার সংজ্ঞা দেয়। দর্শনের তুলনায়, যা ধারণাগুলি উপস্থাপন করে, কবিতা ভাষা, তাল এবং সাদৃশ্যের একটি অনুকরণমূলক ব্যবহার যা পৃথিবীর বস্তু এবং ঘটনাগুলিকে প্রতিনিধিত্ব করে, অ্যারিস্টটল ইতিবাচক। তার বই চরিত্র উন্নয়ন, চক্রান্ত এবং কাহিনী সহ গল্প নির্মাণের ভিত্তি আবিষ্কার করে।
‘নিকোম্যাসিয়ান এথিক্স’ এবং ‘ইউডেমিয়ান এথিক্স’ ইন Nichomachean এথিক্স , যা অ্যারিস্টট্ল এর পুত্র রাজস্ব মধ্যে নামকরণ করা হয়েছে বলে মনে করা হয়, Nicomachus, অ্যারিস্টট্ল অফ কন্ডাক্ট একটি নৈতিক তিনি কি বলা জন্য নির্ধারিত “ভালো জীবন যাপন।” তিনি জাহির যে কিছু মাত্রায় ভাল জীবনযাপন যুক্তিবিজ্ঞান আরো নিয়ন্ত্রণমূলক আইন হার মানিয়েছে যেহেতু আসল বিশ্বে এমন পরিস্থিতির সৃষ্টি হয় যা ব্যক্তিগত মানগুলির দ্বন্দ্ব উপস্থাপন করতে পারে। যে বলেন, তার নিজের রায় উন্নয়নশীল যখন সতর্কতার কারণে কারণ ব্যক্তির উপর ছিল। ইউডেমিয়ান এথিক্স অ্যারিস্টটলের অন্যতম প্রধান আচরণ যা আচরণ এবং রায় নিয়ে গঠিত “ভাল জীবনযাপন”।
সুখের উপর: নীতিশাস্ত্রে তার গবেষণায়, অ্যারিস্টটলের লক্ষ্য ছিল জীবনযাপন করার সর্বোত্তম উপায় আবিষ্কার করা এবং তার অর্থের অর্থ – “মানুষের জন্য সর্বশ্রেষ্ঠ মঙ্গল” – যা তিনি নির্ধারণ করেছিলেন তা সুখের খোঁজ। আমাদের সুখ রাষ্ট্র নয় কিন্তু একটি ক্রিয়াকলাপ নয়, এবং এটি এমন একটি জীবনযাপন করার আমাদের ক্ষমতা দ্বারা নির্ধারিত হয় যা আমাদেরকে ব্যবহার এবং আমাদের কারণ বিকাশ করতে সক্ষম করে। যদিও দুর্ভাগ্য সুখকে প্রভাবিত করতে পারে, সে একজন সত্যিকারের সুখী ব্যক্তি, সে বিশ্বাস করে, অভ্যাস ও আচরণ গড়ে তোলার শিক্ষা দেয় যা তাকে (বা তার) দৃষ্টিভঙ্গিতে দুর্ভাগ্য বজায় রাখতে সহায়তা করে।
সোনালী অর্থ: অ্যারিস্টটলও তাকে “সুবর্ণ অর্থ” বলে সংজ্ঞায়িত করেছিলেন। অ্যারিস্টটল বিশ্বাস করেছিলেন, এটি একটি নৈতিক জীবন যাপন, চূড়ান্ত লক্ষ্য ছিল। এর অর্থ হচ্ছে, প্রত্যেক ব্যক্তিত্বের প্রয়োজন এবং পরিস্থিতিতে বিবেচনা করে, অতিরিক্ত এবং জীবিত থাকার অভাবের মধ্য দিয়ে কোনও অর্থ খুঁজে বের করে প্রতিটি নৈতিক দ্বন্দ্বের দিকে এগিয়ে যাওয়া।
‘অধিবিদ্যা’
তার বই মেটাফিজিক্সে , অ্যারিস্টটল ব্যাপার এবং ফর্মের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করে। অ্যারিস্টটলে, বস্তুগুলির বস্তুগত পদার্থ ছিল, যদিও ফর্মটি এমন একটি অনন্য প্রকৃতি যা এটির পরিচয় দেয়।
‘রাজনীতি’
ইন রাজনীতি , অ্যারিস্টট্ল সমাজ ও সরকার প্রেক্ষাপটে মানুষের আচরণ পরীক্ষা। অ্যারিস্টট্ল বিশ্বাস করতেন নাগরিকদের পক্ষে সদ্গুণ ও সুখ অর্জনের পক্ষে সরকারের উদ্দেশ্য ছিল। রাষ্ট্রপতিকে এবং শাসকদের নির্দেশনা দেওয়ার উদ্দেশ্যে অভিপ্রায়, রাজনীতি অন্যান্য বিষয়গুলির মধ্যে, কিভাবে এবং কেন শহরগুলি আসছে তা অনুসন্ধান করে; নাগরিক ও রাজনীতিবিদদের ভূমিকা; সম্পদ এবং ক্লাস সিস্টেম; রাজনৈতিক ব্যবস্থার উদ্দেশ্য; সরকার ও গণতন্ত্রের ধরন; এবং পরিবারের এবং সমাজে দাসত্ব ও মহিলাদের ভূমিকা।
‘অলঙ্কারশাস্ত্র’
ইন অলঙ্কারশাস্ত্র , অ্যারিস্টট্ল পালন শৃঙ্খলা পাঠকদের শেখান কিভাবে আরো কার্যকর ভাষাভাষী হতে হবে বৈজ্ঞানিক কাঠিন্য সঙ্গে পাবলিক স্পিকিং বিশ্লেষণ। অ্যারিস্টট্ল বিশ্বাস করতেন রাজনীতি ও আইনের ক্ষেত্রে র্যাটরিক অপরিহার্য ছিল এবং সত্য ও ন্যায়বিচার রক্ষা করেছিলেন। অ্যারিস্টট্ল ভাল গানে বিশ্বাস করেন, জনগণকে শিক্ষিত করতে এবং বিতর্কের উভয় দিক বিবেচনা করতে উত্সাহিত করতে পারেন। অ্যারিস্টটলের কাজটি কীভাবে একটি যুক্তি তৈরি করে এবং এর প্রভাবটিকে বাড়িয়ে তুলতে পারে, সেইসাথে এড়ানো যায় এমন দুর্ভাগ্যজনক যুক্তি (যেমন একটি উদাহরণ থেকে সাধারণীকরণ)।
পূর্বে বিশ্লেষণ’
ইন এর আগে অ্যানালিটিক্স , অ্যারিস্টট্ল “অনুমিত অপরিহার্যতা ফলাফল কারণ এসব কথা কি সত্যি, একটি বক্তৃতা যা কিছু জিনিষ অনুমিত হয়েছে কিছু কিছু থেকে আলাদা।” হিসাবে অনুমানবাক্য ব্যাখ্যা অ্যারিস্টট্ল সমেত এবং একচেটিয়া পরিপ্রেক্ষিতে যুক্তি প্রধান উপাদান সংজ্ঞায়িত সম্পর্ক। এই ধরনের সম্পর্কগুলি ভেন ডায়াগ্রামগুলি ব্যবহার করে ভবিষ্যতে দৃশ্যমানভাবে গড়া হয়েছিল।
যুক্তিবিদ্যা অন্যান্য কাজ
পূর্বে বিশ্লেষণ ছাড়াও , অ্যারিস্টটলের যুক্তি সম্পর্কিত অন্যান্য প্রধান লেখার বিভাগগুলি , ব্যাখ্যা এবং পোস্টেরিয়াল এনালিটিক্স অন্তর্ভুক্ত । এই কাজের মধ্যে, অ্যারিস্টটল যুক্তিসংগত যুক্তি এবং শব্দ আর্গুমেন্ট বিকাশের জন্য তার সিস্টেম নিয়ে আলোচনা করেছেন।
বিজ্ঞান কাজ করে
অ্যারিস্টট্ল জ্যোতির্বিজ্ঞানের উপর রচনা রচনা করেছেন, যার মধ্যে রয়েছে ওভেন দ্য হিউভেনস , এবং পৃথিবী বিজ্ঞান, সহ আবহাওয়াবিদ্যা । আবহাওয়া দ্বারা, অ্যারিস্টটল কেবল আবহাওয়া অধ্যয়ন মানে না। তাঁর আবহবিদ্যা আরো অকপট সংজ্ঞা অন্তর্ভুক্ত “সব affectations আমরা বায়ু এবং পানি সাধারণ কল করতে পারেন, এবং ধরণের ও পৃথিবীর অংশ এবং তার অংশ। এর affectations” -এ আবহাওয়াবিজ্ঞান , অ্যারিস্টট্ল জল চক্র চিহ্নিত এবং প্রাকৃতিক ছোটো থেকে বিষয়গুলি সম্বন্ধে এখানে আলোচনা জ্যোতির্বিদ্যা ঘটনা বিপর্যয়। যদিও পৃথিবীতে তার বেশিরভাগ মতামত বিতর্কিত ছিল, তবে মধ্যযুগের মধ্যবর্তী সময়ে তারা পুনরায় গৃহীত ও জনপ্রিয় হয়েছিল।
মনোবিজ্ঞান উপর কাজ করে
ইন দ্য তাই উল , অ্যারিস্টট্ল মানব মনস্তত্ত্ব পরীক্ষা করে। মানুষ কীভাবে বিশ্বকে বোঝে সে সম্পর্কে অ্যারিস্টটলের লেখাগুলি আধুনিক মনোবিজ্ঞানের বিভিন্ন নীতিগুলিকে অবলম্বন করে চলেছে।
দর্শন
দর্শনের উপর অ্যারিস্টটলের কাজ রেনেসাঁর মাধ্যমে সমস্ত উপায়ে দেরী প্রাচীনত্ব থেকে ধারণা প্রভাবিত করেছিল। অ্যারিস্টটলের দর্শনের প্রধান লক্ষ্য ছিল এক তার যুক্তিযুক্ত পদ্ধতি। অ্যারিস্টটলের উদ্দেশ্য ছিল সর্বজনীন প্রক্রিয়ার সাথে যুক্ত হওয়া যা মানুষকে বাস্তবতা সম্পর্কে প্রতিটি কল্পনীয় জিনিস শিখতে দেয়। প্রাথমিক প্রক্রিয়া তাদের বৈশিষ্ট্য, কর্ম এবং কর্মের উপর ভিত্তি করে বস্তু বর্ণনা জড়িত।
তার দার্শনিক বিশ্লেষণে, অ্যারিস্টটলও আলোচনা করেছেন যে মানুষ কীভাবে পরবর্তীতে কারও কাছ থেকে অবকাঠামো এবং পরিমানের মাধ্যমে তথ্য পেতে পারে। অ্যারিস্টটলে, একটি বিয়োগ একটি যুক্তিসঙ্গত যুক্তি ছিল, “যখন কিছু জিনিস নির্ধারিত হয়, তখন অন্য কিছু তাদের প্রয়োজনের কারণে প্রয়োজনীয়তার বাইরে চলে যায়।” তার কাটা তত্ত্বটি হ’ল দার্শনিকরা এখন একটি তত্ত্ববাদ, একটি যৌক্তিক যুক্তি যেখানে উপসংহার একটি নির্দিষ্ট ফর্ম দুটি বা আরো অন্যান্য প্রাঙ্গনে থেকে অনুমিত হয়।
অ্যারিস্টটল এবং জীববিজ্ঞান
অ্যারিস্টটল আজকের সংজ্ঞা দ্বারা টেকনিক্যালি একজন বিজ্ঞানী ছিলেন না, তবে বিজ্ঞানগুলি সেই বিষয়গুলির মধ্যে ছিল, যা তিনি লিসিয়ামে তার সময়কাল ধরে গবেষণা করেছিলেন। অ্যারিস্টটল বিশ্বাস করেছিলেন যে শারীরিক বস্তুর সাথে মিথস্ক্রিয়া মাধ্যমে জ্ঞান অর্জন করা যেতে পারে। তিনি উপসংহারে যে বস্তুগুলি এমন একটি সম্ভাব্যতার সাথে গঠিত হয়েছিল যা পরিস্থিতিগুলির ফলাফল নির্ধারণের জন্য কাজে লাগানো হয়েছিল। তিনি স্বীকার করেছিলেন যে মানুষের ব্যাখ্যা এবং ব্যক্তিগত সমিতিগুলি সেই বস্তুর আমাদের বোঝার ভূমিকা পালন করেছে।
অ্যারিস্টট্লের গবেষণার গবেষণায় জীববিজ্ঞানের একটি গবেষণা অন্তর্ভুক্ত। তিনি কিছু ত্রুটি সহ, পশুদের তাদের অনুরূপ বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে জেনারেটে শ্রেণীবদ্ধ করার চেষ্টা করেছিলেন। তিনি আরও লাল রক্ত ​​এবং যারা না যারা উপর ভিত্তি করে প্রাণী প্রজাতি শ্রেণীবদ্ধ। লাল রক্তের প্রাণীগুলি বেশিরভাগ মেরুদণ্ডী ছিল, যখন “রক্তহীন” প্রাণীগুলি সিফালপোড লেবেলযুক্ত ছিল। তার অনুমান সম্পর্কিত আপেক্ষিকতা সত্ত্বেও, অ্যারিস্টট্লের শ্রেণীবিভাগ শত শত বছর ধরে স্ট্যান্ডার্ড সিস্টেম হিসাবে গণ্য করা হয়।
মেরিন জীববিজ্ঞান এছাড়াও অ্যারিস্টট্ল জন্য মুগ্ধ একটি এলাকা ছিল। বিচ্ছেদ মাধ্যমে, তিনি সামুদ্রিক প্রাণী অঙ্গবিন্যাস ঘনিষ্ঠভাবে পরীক্ষা। তার জৈব শ্রেণিবদ্ধতার বিপরীতে, তার বইগুলিতে প্রকাশ করা সামুদ্রিক জীবনের তার পর্যবেক্ষণগুলি আরও সঠিক।
অ্যারিস্টট্ল কখন এবং কোথায় জন্মগ্রহণ করেছিলেন?
অ্যারিস্টটল জন্মগ্রহণ করেন 384 খ্রিস্টপূর্বাব্দে গ্রীসের উত্তর উপকূলে অবস্থিত ছোট শহর স্ট্যাগিরা যা একবার সমুদ্র বন্দর ছিল।
পরিবার, প্রারম্ভিক জীবন এবং শিক্ষা
অ্যারিস্টটলের বাবা নিকোমাচাস, মেসিডোনিয়ান রাজা আমিন্টাস ২-এর আদালতে চিকিত্সক ছিলেন। অ্যারিস্টট্ল যখন শুধু একটি ছোট ছেলে ছিলেন তখন নিকোমাকাস মারা যান, অ্যারিস্টটল তার জীবনের বাকি অংশের জন্য ঘনিষ্ঠভাবে মেসিডোনিয়ান আদালতের সাথে সম্বন্ধযুক্ত এবং প্রভাবিত ছিলেন। লিটল তার মা, ফ্যাস্টিস সম্পর্কে পরিচিত; তিনি অ্যারিস্টট্ল তরুণ ছিল যখন মারা যান বলে মনে করা হয়।
অ্যারিস্টটলের বাবা মারা যাওয়ার পর অ্যারিস্টট্লের বড় বোন আর্মিস্টেস্টের সাথে বিবাহিত অ্যাটর্নিসের প্রক্সেনাস, বয়স না হওয়া পর্যন্ত অ্যারিস্টট্লের অভিভাবক হয়ে ওঠে। যখন অ্যারিস্টটল 17 বছর বয়সে, প্রক্সেসাস তাকে উচ্চশিক্ষা করার জন্য এথেন্সে পাঠিয়েছিলেন। সেই সময়ে, এথেন্স মহাবিশ্বের একাডেমিক কেন্দ্র হিসাবে বিবেচিত হয়েছিল। এথেন্সে, অ্যারিস্টটল গ্রিকের প্রিমিয়ার লার্নিং ইনস্টিটিউটের প্লেটো একাডেমীতে নাম লেখেন এবং একটি আদর্শ পণ্ডিত প্রমাণিত করেন। অ্যারিস্টটল গ্রীক দার্শনিক প্লেটো, যিনি নিজেকে সক্রেটিসের একজন ছাত্র এবং দুই দশক ধরে একাডেমীর সাথে একটি সম্পর্ক বজায় রেখেছিলেন । প্লেটো 347 খ্রিস্টপূর্বাব্দে মারা যান কারণ অ্যারিস্টট্ল প্লেটোর দার্শনিক বিশ্লেষণগুলির সাথে একমত নন, অ্যারিস্টটল একাডেমির পরিচালক পদে উত্তরাধিকারী ছিলেন না, অনেকেই কল্পনা করেছিলেন যে তিনি চান।
প্লেটো মারা যাওয়ার পর, অ্যারিস্টটলের বন্ধু হার্মিয়াস, আটার্নিয়াসের রাজা এবং মেসিয়ায় অ্যাসোস, আদালতে অ্যারিস্টট্লকে আমন্ত্রণ জানান।
স্ত্রী এবং শিশু
মেসিয়ায় তার তিন বছরের থাকার সময়, অ্যারিস্টটল তার প্রথম স্ত্রী পাইথিয়াসের সাথে রাজা হার্মিয়াসের ভাতিজাকে বিয়ে করেন। একসঙ্গে, দম্পতি একটি মেয়ে ছিল, Pythias, তার মা নামে নামকরণ।
335 খ্রিস্টপূর্বাব্দে, একই বছর অ্যারিস্টটল লিসিয়াম খুলেছিলেন, তার স্ত্রী পাইথিয়াস মারা যান। এর পরপরই, অ্যারিস্টট্ল হেরপলিস নামে একজন মহিলার সাথে রোম্যান্স শুরু করেন, যিনি তার গ্রামের স্ট্যাগিরা থেকে এসেছিলেন। কিছু ঐতিহাসিকদের মতে, হেরপিলিস হয়তো অ্যারিস্টট্লের ক্রীতদাস ছিলেন, তাকে মেসিডোনিয়ার আদালতে দেওয়া হয়েছিল। তারা মনে করে যে অবশেষে তিনি মুক্তি পেয়েছিলেন এবং বিয়ে করেছিলেন। তথাপি, অ্যারিস্টটলের পিতার পরে হিরপিলিসের অ্যারিস্টট্ল সন্তান জন্মগ্রহণ করেন, যার মধ্যে নিকোমাচাস নামে এক পুত্রও রয়েছে।
শিক্ষাদান
338 খ্রিস্টপূর্বাব্দে, অ্যারিস্টটল কিং ফিলিপ দ্বিতীয় পুত্র, 13 বছর বয়সী আলেকজান্ডার দ্য গ্রেটকে শিক্ষাদান শুরু করার জন্য ম্যাসেডোনিয়াতে ফিরে যান । ফিলিপ ও আলেকজান্ডার উভয়ই উচ্চ সম্মানে অ্যারিস্টটলকে ধরে রেখেছিলেন এবং নিশ্চিত করেছিলেন যে ম্যাসেডোনিয়া আদালত তার কাজের জন্য তাকে উদারভাবে ক্ষতিপূরণ দিয়েছে।
335 খ্রিস্টপূর্বাব্দে, আলেকজান্ডার রাজা হিসাবে তাঁর পিতা জয়লাভ করেছিলেন এবং এথেন্স জয় করেছিলেন, অ্যারিস্টটল শহরে ফিরে গিয়েছিলেন। এথেন্সে, বর্তমানে প্লেটোস একাডেমী, যা এখন জেনেক্রেটিস দ্বারা পরিচালিত, এখনও গ্রিক চিন্তার উপর প্রভাব ফেলে। আলেকজান্ডারের অনুমতি নিয়ে, অ্যারিস্টটল এথেন্সে নিজের স্কুল শুরু করেছিলেন, যাকে লিসিয়াম বলা হয়। অ্যারিস্টটল তার প্রাক্তন ছাত্র আলেকজান্ডার দ্য গ্রেটের মৃত্যুর আগ পর্যন্ত এথেন্সের লিসিয়ামে শিক্ষক, গবেষক এবং লেখক হিসেবে কাজ করার বাকিাংশের বেশিরভাগ সময় ব্যয় করেছিলেন।
কারণ অ্যারিস্টটল যখন শিক্ষার সময় স্কুল মাঠে ঘুরে বেড়ায় তখন তার ছাত্ররা তাকে অনুসরণ করতে বাধ্য হয়, যার অর্থ “পেরিপ্যাটেটিকস”, যার অর্থ “ভ্রমণকারীরা।” লিসিয়ামের সদস্যরা বিজ্ঞান এবং গণিত থেকে দর্শনের এবং রাজনীতির বিষয় নিয়ে গবেষণা করেছেন, এবং প্রায় সবকিছু। শিল্প আগ্রহের একটি জনপ্রিয় এলাকা ছিল। লিসিয়ামের সদস্যরা পাণ্ডুলিপিগুলির মধ্যে তাদের গবেষণায় লিখেছেন। এভাবে, তারা স্কুলটির লিখিত সামগ্রীর বিশাল সংগ্রহটি তৈরি করেছিল, যা প্রাচীন অ্যাকাউন্টগুলি প্রথম মহান গ্রন্থাগারগুলির মধ্যে একটি হিসাবে জমা দেওয়া হয়েছিল।
323 খ্রিস্টপূর্বাব্দে যখন আলেকজান্ডার দ্য গ্রেট হঠাৎ মারা যান, তখন ম্যাসেডোনিয়ান-বিরোধী সরকার উৎখাত হয়, এবং ম্যাসেডোনিয়া বিরোধী মনোভাবের আলোকে, অ্যারিস্টটলে তার প্রাক্তন ছাত্র এবং ম্যাসেডোনিয়ান আদালতের সাথে তার সহযোগিতার জন্য উদাসীনতার অভিযোগে অভিযুক্ত হন। অভিযুক্ত হওয়া এবং মৃত্যুদণ্ড কার্যকর করা থেকে বিরত থাকার জন্য তিনি এথেন্স ছেড়ে চলে যান এবং ইউবায়া দ্বীপের চ্যালিসে পালিয়ে যান, যেখানে তিনি এক বছর পর তার মৃত্যু পর্যন্ত থাকতেন।
কখন এবং কিভাবে অ্যারিস্টটল মরে?
322 খ্রিস্টপূর্বাব্দে দুর্নীতির অভিযোগে প্রসিকিউশন থেকে অব্যাহতি পাওয়ার জন্য চ্যালিসে পালিয়ে যাওয়ার এক বছর পর, অ্যারিস্টটল পাচক অঙ্গগুলির একটি রোগ সংক্রামিত হয়ে মারা যান।
উত্তরাধিকার
অ্যারিস্টটলের মৃত্যুর পর শতাব্দীতে তাঁর কাজগুলি বন্ধ হয়ে গিয়েছিল, কিন্তু প্রথম শতাব্দীতে তারা পুনরুজ্জীবিত হয়েছিল। সময়ের সাথে সাথে, তারা সাত শতাব্দীরও বেশি দর্শনের ভিত্তি স্থাপন করতে এসেছিল। মানবিক ও সামাজিক বিজ্ঞানগুলিতে পশ্চিমা চিন্তাধারার উপর অ্যারিস্টটলের প্রভাবটি তার শিক্ষক প্লেটোর অবদান এবং প্লেটো এর শিক্ষক সোক্রেটিসকে বাদ দিয়ে মানবিকভাবে ব্যাপকভাবে অপ্রতিরোধ্য বলে মনে করা হয়। অ্যারিস্টটলের দার্শনিক কাজের ব্যাখ্যা এবং বিতর্কের দুই সহস্রাব্দে শক্তিশালী একাডেমিক অনুশীলন সহ্য করতে থাকে।
Source:
  • https://en.wikipedia.org/wiki/Aristotle

  • https://www.facebook.com/2039150919682581/posts/2257422651188739/